আজ [bangla_date], [english_date]

৭ হাত লম্বা চিচিঙ্গা!

পাইকগাছা প্রতিনিধি : অবিশ্বাস্য হলেও সত্য যে, খুলনার পাইকগাছায় একেকটি চিচিঙ্গা (কুশি) সাত হাত পর্যন্ত লম্বা হয়েছে। অস্বাভাবিক লম্বা চিচিঙ্গা উৎপাদনের খবরে প্রতিদিন পৌরসভার ২নং ওয়ার্ডের জয়নাল সানার বাড়িতে তা দেখতে ভীঁড় জমাচ্ছে বিভিন্ন এলাকার শত শত মানুুষ। পাইকগাছা পৌরসভার ২ নং ওয়ার্ডের বাসিন্দা জয়নাল সানা (৬৫) জানান, চিচিঙ্গা স্থানীয়ভাবে কুশি নামে পরিচিত। মূূলত এটি শীতকালীণ সব্জি হলেও এ জাতের চিচিঙ্গা সারা বছর হয়। জয়নাল সানা আরো জানান, তিনি মাত্র দেড় মাস আগে বীজটি বপন করেন। এরই মধ্যে গাছে ফলন আসছে। এজাতের চিচিঙ্গা উৎপাদনে উঁচু ও শুকনা জায়গা উপযুক্ত। চিচিঙ্গা অধিক লম্বা হওয়ার কারণে অনেক উঁচুতে ফাঁস জাল দিয়ে আগেই বান বা মঁাঁচা প্রস্তুত করা হয়েছে। কৃষক জয়নাল সানা জানান, তার গাছে ৯টা চিচিঙ্গা (কুশি) ধরেছে। গাছটি তেমন মোটাতাজাও নয়।

এর পরও গাছ ছাড়া ফল অস্বাভাবিক হওয়ায় উৎসুক মানুষ দেখতে আসে প্রতিদিন। খেতেও স্বাদযুুক্ত বলে জানান তিনি। তিনি আরো বলেন, এ ধরনের কোনো সব্জি এলাকায় তিনি নিজেও কোনো দিন দেখেননি। এ চিচিঙ্গার (কুশি) বীজ নেওয়ার জন্য তার বাড়িতে প্রায়ই লোক আসছে। এটি পাকলে তাকে অনেকের বীজের আবদার রাখবেন বলেও জানানন তিনি। তিনি আরও বলেন, পাইকগাছার নিলু নামে এক ব্যক্তি গত বছর ভারতের অন্ধপ্রদেশ থেকে ২০টি বীজ নিয়ে আসেন। এর পর তার বাড়িতে লাগান। ফলনও হয়েছিল। তার থেকে বীজ নিয়ে পৌরসভার সরল গ্রামের জয়নাল সানা ও অখিল ম-ল চাষ করছেন। ফলনও হয়েছে। পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর জানান, আমি তো বিশ্বাসই করতে পারিনি একটা চিচিঙ্গা এত বড় হতে পারে।

তিনি প্রায়ই সকালে জয়নাল ভাইয়ের বাড়িতে যান চিচিঙ্গা দেখতে। তিনি নিজেও তার কাছ থেকে বীজ নিয়ে বাড়ির আঙিনায় বপনের সিদ্ধান্ত নিয়েছেন। উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, আমি এ ধরনের সবজির কথা শুনেছি। হাইব্রিড জাতীয় এ সবজি চাষ সর্বত্রই ছড়িয়ে দেওয়া যায় কিনা তা নিয়ে উপজেলা কৃষি অফিসারকে বলা হবে। উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, বীজ সংগ্রহ ও মজুদ করার কথা বলছি। আগামীতে এটা পাইকগাছার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page