আজ [bangla_date], [english_date]

লজিস্টিকস শিল্প উন্নয়ন নীতি প্রণয়নের উদ্যোগ : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :  শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে লজিস্টিকস শিল্প উন্নয়ন নীতি প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, এ ব্যাপারে বিশ্বের অন্যান্য দেশের উত্তম দৃষ্টান্তগুলো অনুসরণ করে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, দপ্তর, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সহযোগিতা নেয়া হবে। বাংলাদেশ সরকার দেশে অবকাঠামোগত উন্নয়নের জন্য সম্ভব সবরকম ব্যবস্থা নিয়েছে। লজিস্টিকস খাত অবকাঠামোগত উন্নয়নের গুরুত্বপূর্ণ উপাদান বিবেচনায় শিল্প মন্ত্রণালয় এটিকে রপ্তানি বহুমুখীকরণ এবং অগ্রাধিকার খাত হিসেবে জাতীয় শিল্পনীতি-২০২২ এ অন্তর্ভুক্ত করেছে। একই সাথে লজিস্টিকসের ২২টি উপখাতকেও জাতীয় শিল্প নীতিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

শিল্পমন্ত্রী আজ বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত ‘ফরমুলেটিং ন্যাশনাল লজিস্টিকস ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট পলিসি ফর বাংলাদেশ: এক্সপেরিয়েন্স ফ্রম গ্লোবাল গুড প্র্যাকটিসেস’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বিশ্ব ব্যাংক গ্রুপ এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) এর সহযোগিতায় শিল্প মন্ত্রণালয় দু’দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করেছে। বিল্ড চেয়ারপারসন নিহাদ কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো: তোফাজ্জেল হোসেন মিয়া, শিল্পসচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মো: জসিম উদ্দিন, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ট্রান্সপোর্ট বিষয়ক প্র্যাকটিস ম্যানেজার ড. সৌমিক রাজ মেহনদিরত্ত। এছাড়া, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিশ্বব্যাংকের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। মাথাপিছু আয় ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। ডিজিটাল বিপ্লব এবং অবকাঠামো খাতে উন্নয়নের উদ্যোগের জন্য এ অর্জন সম্ভব হয়েছে। বেসরকারি খাতের অবদানও এ বিষয়ে সহায়তা করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের শিগগিরই উন্নয়নশীল দেশের পর্যায়ে উত্তরণ ঘটবে। ফলে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য লজিস্টিকস খাতে খরচ কমিয়ে আনা জরুরি। মন্ত্রী বলেন, বাংলাদেশে সড়ক যোগাযোগ নির্ভর মালামাল পরিবহন ব্যবস্থা বিদ্যমান। অথচ বিশাল ব-দ্বীপের দেশ হিসেবে বাংলাদেশ নৌপথ কেন্দ্রিক পরিবহন ব্যবস্থার সুফল পুরোপুরি কাজে লাগাতে পারেনি। একই অবস্থা রেলওয়ে খাতেও। বাংলাদেশের লজিস্টিকস খাতের উন্নয়নে ব্যবসার পরিবেশ আরো উন্নত করে স্থানীয় পর্যায়ে উৎপাদন ও ব্যবসা-বাণিজ্যকে গতিশীল করে অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সকল উপায়ে কাজ করতে হবে। শিল্প প্রতিমন্ত্রী বলেন, লজিস্টিকস নীতিটি এমন একটি অন্তর্ভুক্তিমূলক পদ্ধতিতে ডিজাইন করা উচিত, যেখানে একটি নীতি কাঠামোর অধীনে সময়মতো পণ্য বা পরিষেবাগুলোর সরবরাহ চাহিদামত এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সরবরাহ নিশ্চিত করা সম্ভব হয়।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page