আজ [bangla_date], [english_date]

ভালো আম চেনার উপায়

ডেস্ক সংবাদ : আম পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। শুরু হয়েছে মধুমাস। আম, জাম, কাঁঠাল, লিচুর গন্ধে ম ম করবে চারপাশ। তবে কৃত্রিম উপায়ে আম পাকানোর ফলে অনেকেই আসল আমের স্বাদ পান না। বাইরে থেকে দেখে ভালো মনে করে কিনে আনার পর দেখা যায় ভাল না। তাহলে আম কিনে ঠকতে না চাইলে জেনে নিন ভালো আম চেনার উপায়-

নরম কি না দেখে নিন

যে আম কিনবেন সেখান থেকে একটি আম নিয়ে আঙুলের মাথা দিয়ে হালকা টিপে দেখুন। আম যদি পাকা হয় তবে সেটি নরম হবে। যদি আঙুলের চাপে গর্ত হয়ে যায় তবে সেটি কিনবেন না।

আমের গন্ধ শুঁকে বুঝে নিন

আমটি নাকের কাছে নিয়ে এর গন্ধ নিন। যদি বোঁটার কাছ থেকে মিষ্টি গন্ধ আসে তবে আমটি ভালো বলে ধরে নিতে হবে। এই আম নিশ্চিন্তে কিনতে পারেন। আম থেকে যদি তীব্র ঝাঁঝালো বা টক গন্ধ বের হয় তবে সেই আম কেনা থেকে বিরত থাকুন।

পাকা দেখে নিন

আমটি প্রাকৃতিকভাবে পাকা কি না তা দেখে কিনুন। কারণ অনেক আম কার্বাইড দিয়ে পাকানো থাকে। তাই আম কেনার সময় একটু যাচাই-বাছাই করে কেনাই ভালো। অনেকে সরাসরি বাগান থেকে এনে আম বিক্রি করে থাকেন। পরিচিত কেউ এভাবে বিক্রি করলে তার কাছ থেকেও আম কিনতে পারেন। এতে ঠকে যাওয়ার ভয় কম থাকে।

আম দেখতে কেমন

দেখতে যদি সুন্দর হয় তবে সেটি ভালো আমের তালিকায় অনেকটা এগিয়ে থাকবে। দাগমুক্ত এবং এবড়ো-থেবড়ো নয় এমন আম কিনুন। যে আমের খোসা কুঁচকে গেছে সেটি কিনবেন না। ভালো আমের ক্ষেত্রে রং ততটা গুরুত্বপূর্ণ নয়। সবুজ, হলুদ, লাল, সোনালি, কমলা যেকোনো রঙের আম কিনতে পারেন।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page