আজ [bangla_date], [english_date]

ফিনিশিংয়ের ঘাটতিকে দায়ী করলেন বারহাল্টার

নিজস্ব প্রতিবেদক :  যুক্তরাস্ট্রের কোচ গেগ্র বারহাল্টার বলেছেন, গোল স্কোরিংয়ে ব্যর্থতার কারণে শনিবার শেষ ষোলর ম্যাচে নেদারল্যান্ডের কাছে ৩-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে তার দল। বিশ্বকাপের পুরো টুর্নামেন্ট জুড়েই তারুণ্য নির্ভর বারহাল্টারের দলকে ভুগতে হয়েছে পরিক্ষিত গোলদাতার অভাবে। শেষ পর্যন্ত চরমভাবে এর মুল্য দিতে হলো মার্কিনিদের। গতকাল দোহার খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের তৃতীয় মিনিটেই গোলের দারুন একটি সুযোগ পেয়েছিলেন যুক্তরাস্ট্রের তারকা স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচ। ওই সময় ডাচ গোল রক্ষক আন্দ্রিয়েস নোপার্টের সঙ্গে ওয়ান অন ওয়ান পজিশনে ছিলেন তিনি। তারপরও বলটি নোপার্টের গায়ে মেরে দেন তিনি। ৭ মিনিট পর নেদারল্যান্ডের হয়ে প্রথম আক্রমনেই গোল করেন মেমফিস ডিপে।

একই ভাবে বিরতিতে যাবার মুহুর্তে ডাচদের হয়ে ডিলে ব্লিন্ড গোল করে ম্যাচের প্রতিদ্বন্দ্বিতাকেই ম্লান করে দেন। খেলা শেষে বারহাল্টার বলেন, এটি হজম করা আমাদের জন্য কঠিন। ছেলেরা তাদের সামর্থ্যের সর্বোচ্চটা দিয়েছে। আজ আমরা এগিয়ে যেতে এসেছিলাম। ম্যাচের প্রথমার্ধে এর দারুন ইঙ্গিতও ছিল। কিন্তু দুটি মুহুর্ত আসে এবং আমরা ২-০ গোলে পিছিয়ে পড়ি।
ওই দুটি সুযোগের সদ্ব্যবহারের কৃতিত্ব তাদের দিতেই হবে। অর্থাৎ তাদের প্রথম আক্রমনটিই ছিল গোল। এর আগে আমরা একচেটিয়া আধিপত্য বিস্তার করে রেখেছিলাম, কিন্তু গোল করতে পারিনি। এটি ছিল শুধুমাত্র কতগুলো মুহুর্ত। খেলোয়াড়রা এখানে সেখানে বিচরণ করেছে এবং দিন শেষে জালের দেখা পায়নি। এই পর্যায়ের খেলায় এমনটা অপ্রত্যাশিত। আর এটি ঘটেছে নকআউট ম্যাচে। এখান থেকে আমাদের শিক্ষা নিতে হবে।

এদিকে প্রথম সুযোগ মিস করায় হতাশা প্রকাশ করেছেন পুলিসিচ। বলেন, তিনি মনে করেছিলেন অফসাইডে ছিলেন, কিন্তু রিপ্লেতে দেখা যায় তিনি সঠিক পথেই ছিলেন। মার্কিন তারকা বলেন, এজন্য আমি কিছুটা হতাশ হয়ে পড়েছিলাম। তবে বদলি হিসেবে আসা হাজি রাইট দ্বিতীয়ার্ধে একটি গোল পরিশোধ করেন। বলটির যোগানদার ছিলেন পুলিসিচ। এখন এসব ত্রুটিগুলোর সংশোধন অপরিহার্য্য হয়ে পড়েছে। কারণ যুক্তরাস্ট্রের মনোযোগ এখন ২০২৬ বিশ্বকাপে, যেটি অনুষ্ঠিত হবে তাদের ঘরের মাঠে।

বারহাল্টার বলেন, দুই দলের মধ্যে ব্যবধান খুঁজতে গেলে আপনি দেখবেন হল্যান্ডের কিছু আক্রমনাত্মক ফিনিসিং গুন ছিল এবং আমাদের মধ্যে এর ঘাটতি ছিল। তবে এটি স্বাভাবিক। আমাদের দলটি অল্পবয়সি, তারা ক্যারিয়ার শুরু করেছে। এই মুহুর্তে আমাদের দলে নেই মেমফিস ডিপে, যিনি বার্সেলোনার হয়ে খেলেন, চ্যাম্পিয়ন্স লিগে গোল করার অভিজ্ঞতা রয়েছে।
তবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের মতো ব্যর্থতা পেছনে ফেলে গ্রুপ পর্ব থেকে যুক্তরাস্ট্রের নকআউট পর্বে পৌঁছানোটাকে ইতিবাচক হিসেবেই দেখছেন বারহাল্টার। তিনি বলেন, আমাদের লক্ষ্য ছিল বিশ্ববাসীকে দেখিয়ে দেয়া যে আমরা ফুটবল খেলতে পারি। যদিও আমাদের লক্ষ্য আংশিক পুরণ হয়েছে। সম্পুর্ন পুরণ করতে পারিনি। কোচের পর্যবেক্ষনের সঙ্গে সম্মতি জানিয়ে পুলিসিচ বলেন, আগের বিশ্বকাপে না পারলে এখানে আমরা শেষ ষোলতে পৌঁছাতে পেরেছি। আমরা অবশ্যই অনেকদূর এগিয়েছি।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page

error: sorry please