আজ [bangla_date], [english_date]

ডলার সহায়তা পেল প্রাইম ব্যাংক

বিশেষ প্রতিবেদক :  কোভিড-১৯ অতিমারির কারণে সৃষ্ট বৈশ্বিক অনিশ্চয়তা মোকাবেলায় রপ্তানি এবং আমদানি ভিত্তিক ব্যবসায় সহায়তা করার জন্য আইএফসি বাংলাদেশে প্রাইম ব্যাংক লিমিটেডকে ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে। আইএফসির এই তহবিল প্রাইম ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিট থেকে ঋণের মাধ্যমে রপ্তানি এবং আমদানি ভিত্তিক প্রতিষ্ঠানের চলতি মূলধন, বাণিজ্য অর্থায়ন এবং বৈদেশিক মুদ্রার তারল্য চাহিদা পূরণ করতে সহায়তা করবে।

এই অর্থায়ন প্যাকেজ আইএফসি’র ফাস্ট ট্র্যাক কোভিড-১৯ সুবিধা এর অংশ। চলতি মূলধন সমাধান কর্মসূচির অধীনে অতিমারির প্রভাব মোকাবেলায় বিভিন্ন দেশ এবং বেসরকারি খাতের সহায়তার জন্য প্যাকেজটির পরিকল্পনা করা হয়। প্রাইম ব্যাংকের সাথে আইএফসির এই সম্পৃক্ততা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের প্রাইভেট সেক্টর উইন্ডোর মিশ্রণ অর্থায়ন সুবিধা সমর্থিত হবে।
বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি উৎপাদন ও অবকাঠামো ব্যবসায় চলতি মূলধন এবং বৈদেশিক মুদ্রায় বাণিজ্য অর্থায়ন সহায়তার বৃহত্তম সরবরাহকারী।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং এর ফলস্বরূপ যুদ্ধের কারণে বিশ্ববাজারে অপ্রত্যাশিত অস্থিরতা বাজারে বৈদেশিক মুদ্রার তারল্যকে বাধাগ্রস্ত করছে। এই অর্থায়নের মাধ্যমে প্রাইম ব্যাংক তার আমদানি ও রপ্তানি-ভিত্তিক গ্রাহকদের জন্য ঋণ সম্প্রসারণ করবে বলে আশা করা হচ্ছে-যা ব্যবসা সচল রাখতে, রপ্তানি পুনরায় শুরু করতে এবং এসব প্রতিষ্ঠানে কর্মসংস্থানের নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবে।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকতা হাসান ও. রশিদ বলেন, আইএফসির সহায়তা বাংলাদেশের অর্থনীতির টিকে থাকার সামর্থ এবং প্রাইম ব্যাংকের প্রতি আস্থার প্রতিফলন। ২০১৪ সাল থেকে প্রাইম ব্যাংক আইএফসির মূল্যবান অংশীদার এবং এই সম্পর্ক আমাদের অফশোর ব্যাংকিং ইউনিট ব্যবসা সম্প্রসারণে উল্লেখযোগ্যভাবে সাহায্য করছে। আইএফসির অব্যাহত সমর্থনের জন্য আমরা সত্যিই কৃতজ্ঞ। এসএমই গ্রাহকদের টার্গেট করা ৫০ মিলিয়ন মার্কিন ডলারের এই সুবিধা প্রাইম ব্যাংকের এসএমই পোর্টফোলিও উন্নয়নে সহায়তা করবে।

প্রাইম ব্যাংক বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্যতম প্রধান ব্যাংক। আইএফসি তার গ্লোবাল ট্রেড ফাইন্যান্স প্রোগ্রাম (এঞঋচ) এর অধীনে দক্ষিণ এশিয়ায় সরঞ্জাম বাণিজ্যের জন্য ২০২১ অর্থবছরের সেরা অংশীদার ব্যাংক হিসেবে প্রাইম ব্যাংককে পুরস্কৃত করে। এই প্রকল্পটি প্রাইম ব্যাংকের জন্য আইএফসির চতুর্থ ধাপের চলতি মূলধন (ডঈঝ) সহায়তা, যা একটি দীর্ঘস্থায়ী অংশীদার ব্যাংকের গুরুত্বপূর্ণ অর্থায়ন সেবা দেয়ার সক্ষমতা বাড়াতে এবং একইসাথে বাংলাদেশের বাণিজ্য অর্থায়ন বাজারের সামর্থ বাড়াতে সহায়তা করবে।

আইএফসির আঞ্চলিক শিল্প পরিচালক, আর্থিক প্রতিষ্ঠান গ্রূপ অ্যালেনফোর লেমু বলেন, এটি স্পষ্ট যে কোভিড-১৯-এর প্রভাব বাংলাদেশের মূল শিল্পগুলোর অনেক ব্যবসায় এখনো অনুভূত হচ্ছে, কার্যকরভাবে তাদের পরিচালনার সক্ষমতাকে বাধাগ্রস্ত করছে। এই তহবিল প্যাকেজ বাংলাদেশে ব্যবসা প্রতিষ্ঠানের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যাতে তারা বাণিজ্য চলমান রাখতে পারে এবং চলতি মূলধনের সুবিধা পেতে পারে, যা তাদের কার্যক্রম বজায় রাখতে এবং কর্মসংস্থান সংরক্ষণে সহায়তা করবে। ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসা, যা এই দেশের মেরুদন্ড এবং অতিমারির কারণে বিশেষভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। আইএফসির এই তহবিল থেকে এসব প্রতিষ্ঠানই সবচেয়ে বেশি উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।
আইএফসি কোভিড- ১৯ সংকটের শুরু থেকে এ পর্যন্ত প্রাইম ব্যাংকের জন্য এই নতুন তহবিলসহ ব্যাংকগুলোর জন্য চলতি মূলধন সহায়তা এবং কোম্পানিগুলোর জন্য তারল্য সহায়তা হিসেবে মোট ৩১০ মিলিয়ন ডলার দিয়েছে।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page