আজ [bangla_date], [english_date]

ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানীর বিভিন্ন স্থানে গাছ ভেঙ্গে পড়েছে

নিজস্ব প্রতিবেদক :   ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে সোমবার রাতে রাজধানীর বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ে এবং জলাবদ্ধতা তৈরি হয়ে যানচলাচলে বিঘ্ন সৃষ্টি করে। অধিকাংশ স্থানেই স্থানীয়দের সহযোগিতায় পুলিশ, ট্রাফিক বিভাগ, ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশন সড়ক থেকে গাছ সরিয়ে যান চলাচল স্বাভাবিক করেছে। জানা যায়, সোমবার সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত ঝড়ো হাওয়ায় রাজধানীর বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ে। তবে এতে কোনো হাতাহতের খবর পাওয়া যায়নি। আবহাওয়াবিদ বজলুর রশীদ বাসসকে জানান, সিত্রাংয়ের প্রভাবে ভারি বৃষ্টির সঙ্গে সন্ধ্যার পরে ঢাকায় ঝড়ো হাওয়া বয়ে যায়। তিনি জানান, ঢাকায় ঘণ্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যায়। রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর জিরো পয়েন্টে সচিবালয়ের দিকে একটি বড় ইউক্যালিপটাস গাছ ভেঙে পড়ে। গাছ ভেঙে পড়ে রাস্তার অনেকটা অংশ বন্ধ হয়ে যায়।

রাতে মৎস্য ভবনের সামনে একটি বড় গাছ ভেঙ্গে পড়ে এতে একটি লেনে যান চলাচল বন্ধ হয়ে যায়। নিউমার্কেট এলাকায় একটি গাছ সড়কে পড়ে সেখানে একটি লেন পুরোপুরি বন্ধ হয়ে যায়। সিটি করপোরেশনের কর্মীরা এসে গাছ সরানোর কাজ করেন। রমনা ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, সিত্রাংয়ের প্রভাবে রমনা ট্রাফিক এলাকার অন্তত ২৫ স্থানে গাছ ভেঙে পড়ে।
মতিঝিল ট্রাফিক বিভাগের উপকমিশনার (ডিসি) মইনুল হাসান বলেন, শান্তিনগর পুলিশ লাইনের বিপরীতে ডিটিএসের সামনে একটি বড় গাছ ভেঙ্গে পড়াসহ মতিঝিল ট্রাফিক বিভাগের বিভিন্ন এলাকায় অন্তত ২৪টি স্থানে গাছ পড়ার খবর পেয়েছি। এছাড়া গুলিস্তানের মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামের সীমানার ভেতরে বড় একটি গাছ ভেঙে পড়েছে। ট্রাফিক মতিঝিল বিভাগের রামপুরা ট্রাফিক জোনে বনশ্রী ইউলুপের মুখে গাছ ভেঙে রাস্তা বন্ধ হয়ে যায়। সার্জেন্ট শুভ কুমার দে ফোর্সসহ গাছ কেটে যান চলাচল স্বাভাবিক করেছেন। অন্যদিকে, রাত ১১টার দিকে যাত্রাবাড়ীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রায়েরবাগ বাস স্টপেজের কাছে উত্তর রায়েরবাগে প্রবেশের মুখে বাঁশের একটি তোরণ ভেঙে পড়ে থাকতে দেখা যায়। সকালে সেটি অপসারণ করা হয় বলে জানিয়েছে ওয়ারী ট্রাফিক বিভাগ।

রাজধানীর গুলশান ট্রাফিক বিভাগের উপ-কমিশনার (ডিসি) রবিউল ইসলাম বলেন, অনেক স্থানেই গাছ পড়ে চলাচল বিঘিœত হয়েছিল। আমরা এরই মধ্যে সবার সহযোগিতায় অন্তত ৩০ স্থানে স্বাভাবিক করতে পেরেছি। তিনি বলেন, ইসিবি চত্বর, গুলশান-২ থেকে নতুন বাজার রুটে বড় গাছ পড়েছিল। সব অপসারণ করা হয়েছে। তেজগাঁও ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড়ের প্রভাবে তেজগাঁও ট্রাফিক এলাকায় অন্তত ৩০ স্থানে গাছ পড়েছে। রাতেই অনেক স্থানে গাছ অপসারণ করা হয়েছে। সকালে মোহাম্মদপুর, ঢাকা উদ্যান, শ্যামলী, আদাবর, তাজমহল রোড, আগারগাঁওসহ বেশ কিছু সড়কে পড়ে থাকা গাছ ও ডালপালা অপসারণ করা হয়। অন্যদিকে, ক্ষুদে বার্তায় ট্রাফিক উত্তরা বিভাগ জানিয়েছে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে প্রবল বৃষ্টিপাত হওয়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের বিভিন্ন অংশে বড় বড় গর্তের কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে খিলক্ষেত উত্তরা হয়ে গাজীপুরমুখী যান চলাচল বিঘিœত হচ্ছে। এমতাবস্থায়, জরুরি প্রয়োজন ছাড়া এ সড়ক ব্যবহার না করার জন্য অনুরোধ জানানো হচ্ছে। রাজধানীর ওয়ারী, লালবাগ, উত্তরা, মিরপুর ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, এসব এলাকায় অন্তত অর্ধশতাধিক গাছ ও ডালপালা ভেঙ্গে পড়েছে।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page