21st, October, 2021, 3:45 am

সুন্দরবনে ২০ জেলেসহ ১৪ ট্রলার আটক

বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনের শরণখোলা রেঞ্জের অভায়ারণ্য এলাকায় অনুপ্রবেশ, অবৈধভাবে মাছ শিকার ও বিষ দিয়ে মাছ ধরার অপরাধে গত দুদিনে বনবিভাগ পৃথক ৩ টি অভিজান চালিয়ে ২০ জন জেলেসহ ১৪ টি ট্রলার, একটি নৌকা আটক করেছে। জব্দ করা হয়েছে ২০ কেজি চিংড়ি মাছ ও ১ বোতল কীটনাশক। জরিমানা করা হয়েছে ৪ লক্ষ ৬৫ হাজার টাকা। বন আইনে দায়ের করা হয়েছে মামলা।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. শামসুল আরেফীন জানান, শনিবার ভোররাতে কটকা অভয়ারণ্য এলাকায় অনুপ্রবেশ এবং পাস না থাকার অপরাধে ৮টি ফিশিং ট্রলারসহ পাথরঘাটা এলাকার ৮ জেলেকে আটক করে বনরক্ষীরা। এ সময় ট্রলারে থাকা আরো ১৫-১৬ জন জেলে লাফিয়ে পড়ে বনে পালিয়ে যায়। আটক জেলে ও ট্রলরের বিরুদ্ধে ৬৮ ধারা মোতাবেক ৩ লক্ষ ৫ হাজার টাকা জরিমানা করে আজ রোববার বেলা আড়াইটায় ছেড়ে দেয়।

অপরদিকে, বনবিভাগের পাস না নিয়ে শুক্রবার দুপুরে চান্দশ্বর টহল ফাঁড়ির দরজার খালে অবৈধভাবে মাছ ধরার সময় ৬ টি ট্রলারসহ পাথরঘাটার টেংরা এলাকার ৯ জেলেকে আটক করা হয়। ৯ জেলেকে বন আইনের ৬৮ ধারা মোতাবেক ১লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। রোববার বেলা ৩ টা পর্যন্ত বনবিভাগ জরিমানার টাকা না পাওয়ায় তারা এখনও বনবিভাগের হেফাজতে রয়েছেন। টাকা পেলে ছেড়ে দেওয়া হবে।

একই দিন সকাল ৮টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সুপতি স্টেশনের আওতাধীন বনের একটি খালে বিষ দিয়ে মাছ ধরার সময় তিন জেলেকে হাতেনাতে আটক করে স্মার্ট টিমের সদস্যরা। এরা হলেন, শরণখোলা উপজেলার চালিতাবুনিয়া গ্রামের সাজেদুল ইসলাম, রিপন হাওলাদার ও খুড়িয়াখালী গ্রামের জাফর তালুকদার। তারা সবাই শরণখোলা বাজারের মৎস্য ব্যবসায়ী জালাল মোল্লার নৌকার জেলে। তাদের কাছ থেকে একটি ডিঙি নৌকা, ২০কেজি চিংড়ি ও এক বোতল কীটনাশক উদ্ধার করা হয়। তাদের বিরুদ্ধে বন আইনে মামলা দিয়ে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

Please share this news ..
  •  
  •  
  • 31
  •  
    31
    Shares
  •  
    31
    Shares
  • 31
  •  

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page