আজ [bangla_date], [english_date]

যশোর শিক্ষাবোর্ডে পাসের হার ৮৩.৯৫%

নিজস্ব প্রতিবেদক :  যশোর শিক্ষাবোর্ডে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় এবার পাসের হার ৮৩.৯৫। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৭০৩ জন। ২০২২ সালে যশোর বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৯৮ হাজার ২৬৯ জন। এদের মধ্যে পাস করেছে ৮২ হাজার ৫০১ জন পরীক্ষার্থী। বিজ্ঞান বিভাগ থেকে ১৭ হাজার ৭৪৭ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১৬ হাজার ৬৪৭, মানবিক বিভাগ থেকে ৬৭ হাজার ৬৭২ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৫৪ হাজার ৫৫৯ ও বাণিজ্য বিভাগ থেকে ১২ হাজার ৮৫০ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১১ হাজার ২৯৫ জন। জিপিএ-৫ পাওয়াদের মধ্যে বিজ্ঞান বিভাগে ছেলে ৪ হাজার ৮০৫ ও মেয়ে ৪ হাজার ১৫৭, মানবিক বিভাগে ছেলে ২ হাজার ৩০৬ ও মেয়ে ৫ হাজার ৪৪৬ এবং বাণিজ্য বিভাগে ছেলে ৯০৩ ও মেয়ে ১ হাজার ৮৬ জন রয়েছে।

২০২২ সালের পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডে শতভাগ পাস করেছে ৩৯টি কলেজ থেকে। ছয়টি কলেজ থেকে একজন পরীক্ষার্থীও পাস করতে পারেনি। পাস করতে নভ পারা কলেজগুলো হচ্ছে- হাজি নজরুল ইসলাম কলেজ, গোরাপাড়া, ভেড়ামারা, কুষ্টিয়া। শেখপাড়া রাহাতননেসা গার্লস স্কুল এন্ড কলেজ শৈলকুপা, ঝিনাইদহ। সাউথ বেঙ্গল কলেজ, কেশবপুর, যশোর। রাউতাড়া এইচএন সেকেন্ডারি স্কুল এন্ড কলেজ, মাগুরা। গোবরা মহিলা কলেজ, নড়াইল ও শিবরামপুর স্কুল এন্ড কলেজ মাগুরা।

পরীক্ষা নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) সমীর কুমার কুন্ডু প্রেস ক্লাব যশোরে আয়োজিত ব্রিফিংয়ে তিনি বলেন, এসব কলেজ এমপিওভুক্ত না। ওই ছয়টি কলেজকে শোকজ করা হবে। যথাযথ জবাব দিতে না পারলে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে। প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সিনিয়র সিস্টেম এনালিস্ট জাহাঙ্গীর কবির, উপ-কলেজ পরিদর্শক মদন মোহন দাস, উপ-বিদ্যালয় পরিদর্শক রফিকুল ইসলাম, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) সায়মা সিরাজ।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page