আজ [bangla_date], [english_date]

ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা

নিজস্ব প্রতিবেদক :  তুরষ্ক ও সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের জন্য ১ মিলিয়ন পাউন্ড আর্থিক সহায়তা দান করেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। এদিকে ইউরোপীয়ান ফুটবল কর্তৃপক্ষ আগামী সপ্তাহে ভূমিকম্পে নিহতদের প্রতি শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নিয়েছে। গত সোমবার ৭.৮ মাত্রার ভূমিকম্পে তুরষ্ক ও সিরিয়া জুড়ে এ পর্যন্ত ২২ হাজারেরও বেশী মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত এক শতকে এটাই এই অঞ্চলের সবচেয়ে বড় ভূমিকম্পের ঘটনা।

টেলসি ও নিউক্যাসলের সাবেক ও বর্তমানে টার্কিশ ক্লাক হাতায়াস্পোরে খেলা মিডফিল্ডার ক্রিস্টিয়ান আতসু এখনো নিখোঁজ রয়েছেন। ইংল্যান্ডের সর্বোচ্চ ফুটবল লিগের পক্ষ তেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, তুরষ্ক ও সিরিয়ায় সংঘটিত ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় প্রিমিয়ার লিগ গভীর শোক প্রকাশ করছে। দূর্যোগ মোকাবেলায় জরুরী ভিত্তিতে এই আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। দূর্যোগপূর্ণ পরিস্থিতিতে যাতে সকলের জন্য প্রিমিয়ার লিগ কিছু সহযোগিতা করতে পারে সেই চেষ্টা করা হয়েছে।

এ সপ্তাহে প্রিমিয়ার লিগের খেলোয়াড় ও কর্মকর্তারা কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নামবে। ইতালিয়ান সিরি-এ, স্প্যানিশ লা লিগা, ফ্রান্সের লিগ ওয়ান ও জার্মানীর বুন্দেসলিগায় প্রতিটি ম্যাচের আগে এক মিনিট নিরবতা পালন করা হবে। এক বিবৃতিতে ইতালিয়ান ফুটবল ফেডারেশন জানিয়েছে প্রতিটি লিগ ম্যাচেই এক মিনিট নিরবতা পালন করা হবে। শোক পালনের জন্য পুরো সপ্তাহ জুড়েই এই ব্যবস্থা নেয়া হয়েছে। এ সম্পর্কে এফআইজিসির সভাপাতি গাব্রিয়েল গ্রাভিনা বলেছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের সহযোগিতার প্রস্তাব দিয়েছে বিশ্ব ফুটবল। এই ধরনের দূর্যোগে আমরাও চুপ করে বসে থাকতে পারিনা।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচগুলোর আগেও এক মিনিট নিরবতা পালন করা হবে। এছাড়া ইউরোপীয়ান অন্যান্য নক আউট পর্বের ম্যাচেও এটা করা হবে। উয়েফা জানিয়েছে তারা দূর্যোগপূর্ণ জায়গায় যে সমস্ত গ্রুপ উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে তাদের জন্য ৫০ হাজার ইউরো ও টার্কিশ ফুটবল ফেডারেশনকে দেড় লাখ ইউরো আর্থিক সহায়তা প্রদান করবে। উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন এক বিবৃতিতে এই ঘোষনা দিয়েছে।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page