9th, August, 2022, 10:29 am

বিশ্বে করোনায় মৃত্যু ৪ লাখ ৩৯ হাজার

ডেস্ক সংবাদ : করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৮১ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৩৯ হাজার। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৯ হাজার ৫১ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮১ লাখ ১২ হাজার ৬১৩ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ লাখ ১৩ হাজার ২২৬ জন। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ১৮ হাজার ২৮৩ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ২১ লাখ ৮২ হাজার ৯৫০ জন। আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ৯১ হাজার ৫৫৬ জন। এ পর্যন্ত মারা গেছে ৪৪ হাজার ১১৮ জন। মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪১ হাজার ৭৩৬ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৯৬ হাজার ৮৫৭ জন। আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৫ লাখ ৩৭ হাজার ২১০ জন। যদিও রাশিয়ায় মৃতের সংখ্যা তুলনামূলকভাবে কম, ৭ হাজার ৯১ জন। করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৪৩ হাজার ২৬ জন, যাদের মধ্যে মারা গেছেন ৯ হাজার ৯১৫ জন। আর মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৪ হাজার ৩৭১ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ২৯০ জন। মৃত্যুতে পঞ্চম অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ২৯ হাজার ৪৩৬ জন ও আক্রান্ত ১ লাখ ৫৭ হাজার ৩৭২ জন। ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৬ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৯১ হাজার ১৮৯ জন। এছাড়া পেরুতে আক্রান্ত ২ লাখ ৩২ হাজার ৯৯২ জন, মৃতের সংখ্যা ৬ হাজার ৮৬০ জন। জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ১ লাখ ৮৮ হাজার ৪৪ জন, মারা গেছেন ৮ হাজার ৮৮৫ জন। ইরাতে আক্রান্ত ১ লাখ ৮৯ হাজার ৮৭৬ জন, মারা গেছেন ৮ হাজার ৯৫০ জন।

মেক্সিকোতে আক্রান্ত ১ লাখ ৫০ হাজার ২৬৪ জন, মৃতের সংখ্যা ১৭ হাজার ৫৮০ জন। পাকিস্তানে আক্রান্ত ১ লাখ ৪৪ হাজার ৪৭৮ জন, মারা গেছেন ২ হাজার ৭২৯ জন। কানাডায় আক্রান্ত ৯৯ হাজার ১৪৭ জন এবং মৃতের সংখ্যা ৮ হাজার ১৭৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ৬১৯ জন এবং মোট মৃতের সংখ্যা ১ হাজার ২০৯ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ৩৪ হাজার ২৭ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page