15th, August, 2022, 1:46 am

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

বছরে ২৯ হাজার মৃত্যু হয় যক্ষ্মায়: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সংক্রামক রোগ যক্ষ্মায় দেশে প্রতি বছর নতুন করে তিন লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন। বর্তমানে এ রোগে বছরে ২৯ হাজার জনের মৃত্যু হচ্ছে। এই সংখ্যাটি কম নয়। বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে জাতীয় বক্ষ্যব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও নবনির্মিত ১৫ শয্যা বিশিষ্ট আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অসংক্রামক রোগের প্রকোপ বেড়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর ফলে ৭০ ভাগ মানুষের মৃত্যু হয়।

শ্বাস জনিত যেসব রোগে মানুষ মারা যায়, তার বড় একটি অংশ তামাক সেবনের কারণে হয়ে থাকে। জাহিদ মালেক বলেন, স্বাধীনতার শুরুতে দেশে কোনো ইনস্টিটিউট ছিল না, এখন বড় বড় রোগগুলোর প্রত্যেকটির ইনস্টিটিউট হয়েছে। দেশে মাতৃমৃত্যু কমেছে। গড় আয়ু বেড়েছে। করোনা মোকাবিলায় সফল হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো হয়েছেন। তিনি বলেন, আটটি বিভাগে মেডিকেল কলেজ হচ্ছে। আমাদের স্থাপনা ও যন্ত্রপাতি অনেক আছে। আমাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা অনেক ভালো আছে। তবে বিশেষজ্ঞ চিকিৎসক ও যন্ত্র মেরামতের লোকের অভাব রয়েছে।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এবিএম খুরশিদ আলম বলেন, আমাদের নতুন করে ৪৬৫টি জেনারেল কনসালটেন্ট পদ সৃজন করা হয়েছে। তার মধ্যে আমরা সারাদেশের বক্ষ্যব্যাধি হাসপাতালগুলোর জন্য ৫৪ জন জুনিয়র কনসালটেন্ট এর পদ দিয়েছি। পদ সৃজন একটি লম্বা প্রক্রিয়া। এর সঙ্গে মন্ত্রণালয়ের অনেক বিষয় সংযুক্ত থাকে। আপনারা এই বিষয়ে উদ্যোগী হয়ে মন্ত্রণালয়ে যোগাযোগ করবেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক এম এ আজিজ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. খুরশিদ আলমসহ হাসপাতালটির চিকিৎসক ও নার্সরা।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page