15th, August, 2022, 1:46 am

জামালপুরে হাই টেক পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন

জামালপুর প্রতিনিধি : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন,বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশের আধুনিক রূপ স্মার্ট বাংলাদেশ বিনির্মানে হাইটেক পার্ক হবে মূল অর্থনীতির চালিকাশক্তি। বাংলাদেশে সাড়ে ৪ হাজার ইউনিয়নে ডিজিটাল সেন্টার স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এখন ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী সৃষ্টি হয়েছে। ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত আইসিটি বিষয় বাধ্যতামূলক করায় এখন সাড়ে ৬ লক্ষ ফ্রিল্যান্সার তৈরি হয়েছে। তরুণরা যেন শুধুমাত্র সনদ নির্ভর শিক্ষায় শিক্ষিত না হয়ে প্রযুক্তি শিক্ষায় দক্ষ মানব সম্পদে পরিণত হতে পারে সেজন্য সারাদেশে ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং ইনকুবেশন সেন্টার, ১২টি হাইটেক পার্ক ও ছোট-বড় মিলিয়ে ৯২টি হাইটেক পার্ক নির্মান করা হচ্ছে। আজ শনিবার (২জুলাই) দুপুরে জামালপুরের মুকন্দবাড়ী এলাকায় হাইটেক পার্ক নির্মানের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রতিমন্ত্র এসব কথা বলেন। তিনি আরও বলেন, জামালপুর হাইটেক পার্কে প্রতি বছর ৩ হাজার তরুণ তরুণীর কর্মসংস্থান সৃৃষ্টি হবে। ১ হাজার জনকে সরাসরি প্রশিক্ষণ প্রদান করা হবে।

এখানে হাইস্পিড ইন্টারন্টে, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও আন্তর্জাতিক মানের কর্ম পরিবেশ পাবে। এখানে বসেই ইউরোপ আমেরিকার বড় বড় কোম্পানিতে কাজ করতে পারবে তরুনরা। পরে জেলা শিল্পকলা একাডেমীর বীর মুক্তিযোদ্ধা গীতিকার নজরুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী আলহাজ¦ মির্জা আজম এমপি। তিনি বলেন, জামালপুরে হাই-টেক পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমাদের এই অঞ্চলের তরুণ-তরুণীদের আইটিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলতে হবে।

তাই অন্যান্য জেলার মতো জামালপুরে দ্রুত শেখ কামাল আইটি ট্রেনিং এ- ইনকিউবেশন সেন্টার স্থাপন করার উদ্যোগ নিতে হবে। যাতে হাই-টেক পার্কের জন্য প্রয়োজনীয় দক্ষ মানবসম্পদ পাওয়া সহজ হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই টেক পার্ক ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, জামালপুরের জেলা প্রশাসক  শ্রাবন্ত্রী রায়,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ ফারুক আহাম্মেদ চৌধুরী, জামালপুর পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু,জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, লার্নিং এ- আর্নিং ডেভলপমেন্টের প্রকল্প পরিচালক মোঃ হুমায়ুন কবীর প্রমুখ। উল্লেখ জামালপুরে প্রায় ১৫৩ কোটি টাকা ব্যয়ে  ৫.২৩ একর জমিতে এই হাই-টেক পার্ক স্থাপন করা হবে। দুই বৎসর পর কাজ শেষ হলে এখানে প্রায় ৩হাজার জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page