আজ [bangla_date], [english_date]

চতুর্থবার ফাইনালের মঞ্চে কুমিল্লা

নিজস্ব প্রতিবেদক :  আগামীকাল বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের নবম আসরের ফাইনাল মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই নিয়ে চতুর্থবার ফাইনালের মঞ্চে কুমিল্লা। অন্য দিকে প্রথমবারের মত ফাইনাল খেলবে সিলেট। গত আট ফাইনাল : প্রথম বিপিএল ফাইনাল (২০১২) : বিপিএলের প্রথম আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিলো ঢাকা গ্লাডিয়েটর্স ও বরিশাল বার্নার্স। টসের বিপক্ষে  আগে ব্যাটিং করতে নেমে ২০ ওভারে ৭ উইকেটে ১৪০ রান করে বরিশাল। দলের পক্ষে সর্বোচ্চ ৭০ রান করেন অস্ট্রেলিয়ার ব্র্যাড হজ। জবাবে পাকিস্তানের ইমরান নাজিরের ৭৫ রানের সুবাদে ১৬তম ওভারেই জয় তুলে নেয় ঢাকা। ৮ উইকেটের জয়ে শিরোপা জয় করে  মাশরাফি বিন মর্তুজার ঢাকা।

দ্বিতীয় বিপিএল ফাইনাল  (২০১৩) : দ্বিতীয় আসরের ফাইনালে মুখোমুখি হয় ঢাকা গ্লাডিয়েটর্স ও চিটাগং কিংস। টস জিতে প্রথমে বোলিং করতে নামে চিটাগং। এনামুল হকের ৫৮ রানের সুবাদে প্রথমে ব্যাট করে বড় স্কোরই করে ঢাকা। ২০ ওভারে ৯ উইকেটে ১৭২ রান করেছিলো ঢাকা। জবাবে ১৯ বল বাকী থাকতে ১২৯ রানে অলআউট হয় চিটাগং। ফলে ৪৩ রানের জয়ে টানা দ্বিতীয়বারের মত শিরোপা জিতে মাশরাফির ঢাকা।
তৃতীয় বিপিএল ফাইনাল (২০১৫) : তৃতীয় আসরের শিরোপার স্বাদ পেয়েছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়েছিলো কুমিল্লা। টস হেরে ব্যাট হাতে নেমে ২০ ওভারে ৪ উইকেটে ১৫৬ রান তুলে বরিশাল। শাহরিয়ার নাফীস অপরাজিত ৪৪ ও মাহমুদুল্লাহ ৪৮ রান করেন। জবাবে ২০ ওভারে ৭ উইকেটে ১৫৭ রান তুলে শিরোপা জয়ের স্বাদ নেয় কুমিল্লা। অধিনায়ক হিসেবে হ্যাট্টিক শিরোপার স্বাদ পান মাশরাফি। চতুর্থ বিপিএল ফাইনাল (২০১৬) : চতুর্থ আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিলো ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস। ফাইনালে ৫৬ রানের জয়ে শিরোপা স্বাদ নেয় ঢাকা।
টস জিতে প্রথমে ঢাকাকে ব্যাটিংয়ে পাঠায় রাজশাহী। ২০ ওভারে ৯ উইকেটে ১৫৯ রান করে ঢাকা। জবাবে ঢাকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১০৩ রানে গুটিয়ে ম্যাচ হারে রাজশাহী।

পঞ্চম বিপিএল ফাইনাল (২০১৭) : ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের বিধ্বংসী ব্যাটিংয়ে বিপিএলের পঞ্চম আসরের শিরোপা জিতে মাশরাফির নেতৃত্বাধীন রংপুর রাইডার্স। ফাইনালে রংপুর ৫৭ রানে হারায় ঢাকা ডায়নামাইটসকে। ৬৯ বলে ৫টি চার ও ১৮টি ছক্কায় অপরাজিত ১৪৬ রান করেন গেইল। শেষ পর্যন্ত ২০ ওভারে ১ উইকেটে রংপুর করে ২০৬ রান। জবাবে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৯ রান করে ঢাকা ডায়নামাইটস। ষষ্ঠ বিপিএল ফাইনাল (২০১৮) : ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দ্বিতীয়বারের মত বিপিএলের শিরোপা ঘরে তুলে কুমিল্লা। ফাইনালে ১৭ রানে জয় পায় কুমিল্লা।

টস হেরে প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ১৯৯ রান করে কুমিল্লা। ৬১ বলে ১৪১ রানের অনবদ্য ইনিংস খেলেন তামিম ইকবাল। ১০টি চার ও ১১টি ছক্কা মারেন তামিম। ২০০ রানের জবাবে ২০ ওভারে ৯ উইকেটে ১৮২ রান করে ম্যাচ হারে ঢাকা। সপ্তম বিপিএল ফাইনাল (২০১৯) : সপ্তম আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিলো খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালস। ২১ রানে ফাইনাল জিতে প্রথমবারের মত শিরোপা ঘরে তুলে রাজশাহী।
টস জিতে রাজশাহীকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় খুলনা। ইরফান শুক্কুরের হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৪ উইকেটে ১৭০ রান করে রাজশাহী। ৩৫ বলে ৫২ রান করেন ইরফান।

জয়ের জন্য ১৭১ রান টার্গেট পেয়ে খুলনার ব্যাটাররা জ্বলে উঠতে না পারায় ২০ ওভারে ৮ উইকেটে ১৪৯ রান পর্যন্ত যেতে পারে খুলনা। অষ্টম বিপিএল ফাইনাল (২০২২) : তৃতীয়বারের মত অষ্টম আসরের ফাইনালে উঠে কুমিল্লা। শিরোপা নির্ধারনী ম্যাচে কুমিল্লার প্রতিপক্ষ ছিলো ফরচুন বরিশাল। শ্বাসরুদ্ধকার ফাইনালে কুমিল্লা ১ রানে হারায় বরিশালকে। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৫১ রান করে কুমিল্লা। জবাবে ৮ উইকেটে ১৫০ রান করে হার মানে বরিশাল।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page