আজ [bangla_date], [english_date]

গুরুত্বপূর্ণ সময় শুরু করতে যাচ্ছে পিএসজি

নিজস্ব প্রতিবেদক :  ফরাসি কাপে শেষ ষোলর ম্যাচ খেলতে বুধবার মার্সেই সফরে যাবে পিএসজি। এই ম্যাচ দিয়ে মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাত দিন শুরু করতে যাচ্ছে প্যারিসের জায়ান্টরা। চ্যাম্পিয়ন্স লিগের বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে নক আউট পর্বের প্রথম ম্যাচটিও রয়েছে মার্সেইর সফরের পরপরই। বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন আগামী মঙ্গলবার ফ্রান্সের রাজধানীতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচ খেলতে আসবে।

পিএসজির জন্য যে কঠিন সময় অপেক্ষা করছে তাতে কোন সন্দেহ নেই। ফ্রেঞ্চ কাপের শেষ ষোলতেও দুর্দান্ত ফর্মে থাকা মার্সেইর কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে পিএসজিকে। গত বছর শিরোপা হারানো পিএসজি এবার তা পুনরুদ্ধারের চেষ্টা করবে। তার আগের সাত বছরে ছয় বারই জয়ী হয়েছিল ফরাসি জায়ান্টরা। সর্বাধিক ১৪বার তারা ফ্রেঞ্চ কাপের শিরোপা জয় করেছে।

মার্সেইর বিরুদ্ধে ম্যাচের পর শনিবার লিগ ওয়ানে ইন-ফর্ম মোনাকোর মুখোমুখি হবে পিএসজি। লিগ ওয়ানে শিরোপা ধরে রাখার মিশনে এই ম্যাচটি সবচয়ে বড় বাঁধা হয়ে দেখা দিতে পারে। নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্সেইর থেকে আট পয়েন্ট এগিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানে রয়েছে পিএসজি। মার্সেইর বিরুদ্ধে পিএসজি কাপ রেকর্ড বেশ সমৃদ্ধ। আগের ১১ বারের মোকাবেলায় ১০বারই জয়ী হয়েছে পিএসজি। এর মধ্যে গত দুই দশকের দুটি ফাইনাল রয়েছে। যদিও বুধবারের ম্যাচে মার্সেইর সবচেয়ে বড় শক্তি ঘরের মাঠের ৬৫ হাজার সমর্থক।

সম্প্রতি ঘরের মাঠে পিএসজির ঘরোয়া ম্যাচের সাফল্য নিয়ে প্রশ্ন উঠেছে। ক্রিস্টোফার গাল্টিয়ারের দল এ বছর চারটি লিগ ম্যাচের মাত্র একটিতে জয়ী হয়েছে। লিওনেল মেসির গোলে তুলসের বিরুদ্ধে সর্বশেষ ম্যাচে ২-১ ব্যবধানে জয় নিশ্চিত হয়। উরুর ইনজুরির কারনে দলের বাইরে রয়েছেন কিলিয়ান এমবাপ্পে। বায়ার্নের বিরুদ্ধে প্রথম লেগে যে কারনে মাঠে নামতে পারছেন না এই তারকা ফরোয়ার্ড। মেসি ও নেইমারকে ছাপিয়ে পিএসজির জন্য এমবাপ্পের উপস্থিতি অনেকটাই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তার অনুপস্থিতি মৌসুমের এ পর্যায়ে এসে দলের জন্য অনেক বড় দু:শ্চিন্তার বিষয়।

নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন সধ্য মাঠের প্রাণ ভ্রোমরা মার্কো ভেরাত্তি। কিন্তু পিএসজির রক্ষনভাগ নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে। এ্যালেক্সিস সানচেজকে নিয়ে সাজানো মার্সেইর আক্রমনভাগ নি:সন্দেহে পিএসজিকে ভোগাবে। পেশীর ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন নেইমার। যদিও গাল্টিয়ারের কাছে এমবাপ্পের অবর্তমানে মেসিই মূল ভরসার জায়গা। এ সম্পর্কে পিএসজি বস বলেছেন, আমি পুরো দলকে বলেছি মেসির জন্য খেলো, তাকে সবদিক থেকে সহযোগিতা করো। দায়িত্ব পালনে মেসিকে আমাদের সহযোগিতা করতে হবে। পুরো দল সেই চেষ্টাই করে যাচ্ছে। মেসিকে দিয়ে খেলানো আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে।

এ মাসের শেষে লিগের ফিরতি ম্যাচে পিএসজিতে আতিথেয়তা দিবে মার্সেই। রোববার নিসের কাছে ৩-১ গোলে পরাজয়ের আগ পর্যন্ত টানা ১০ ম্যাচে অপরাজিত ছিল ইগর টুডোরের দল। রোববারের ম্যাচটি ছিল  টুডোরের দলের জন্য অত্যন্ত হতাশার । ম্যাচটির দ্বিতীয়ার্ধে জানুয়ারি ট্রান্সফার উইন্ডোর একেবারে শেষ মুহূর্তে ৩২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ব্রাগা থেকে আসা পর্তুগীজ স্ট্রাইকার ভিটিনহার বদলী হিসেব অভিষেক হয়েছে। মার্সেই মিডফিল্ডার মাত্তেও গুয়েনডুজি বলেছেন, মৌসুমের শুরু থেকে আমরা বেশ কিছু ভাল কাজ করেছি। এ কারনে একটি ম্যাচে পরাজয়ের অর্থ এই নয় যে, আমাদের আত্মবিশ্বাসে ঘাটতি দেখা দিয়েছে।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page