আজ [bangla_date], [english_date]

ক্রিকেটকে বিদায় জানালেন ফিঞ্চ

নিজস্ব প্রতিবেদক :  আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এর আগে ওয়ানডেকে বিদায় জানানো ফিঞ্চ এর মাধ্যমে ১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন ফিঞ্চ। গত বছরের সেপ্টেম্বরে হঠাৎ করেই ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেন ফিঞ্চ। এবার টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন তিনি। মঙ্গলবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অবসরের ঘোষণা দেন ফিঞ্চ। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সাংবাদিকদের তিনি বলেন, আমি বুঝতে পেরেছি, ২০২৪ সালে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত খেলতে পারবো না। এখনই সময় অবসরের এবং পরবর্তী আসরের জন্য পরিকল্পনা দলের গড়ে ওঠার জন্য এটাই সঠিক সময়।

তিনি আরও বলেন, আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, বিশেষ করে আমার স্ত্রী অ্যামি, আমার সতীর্থ, ক্রিকেট ভিক্টোরিয়া, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং সর্বোচ্চ স্তরে আমার পছন্দের খেলাটি খেলতে সুযোগ দিতে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সমর্থনের জন্য। আমি সেসব ভক্তদেরকেও অনেক ধন্যবাদ জানাতে চাই যারা আমার আন্তর্জাতিক ক্যারিয়ারে আমাকে সমর্থন যুগিয়েছেন। ২০২১ সালে ফিঞ্চের নেতৃত্বেই সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলো অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলেরও সদস্য ছিলেন তিনি। আইসিসির এই দু’টি শিরোপা ক্যারিয়ারের সেরা বলে উল্লেখ করেন ফিঞ্চ।

তিনি বলেন, দলীয় সাফল্যের জন্যই আমরা খেলি এবং ২০২১ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় ও ২০১৫ সালে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরার মুহূর্ত দু’টি আমি সবচেয়ে বেশি মনে রাখবো। ১২ বছর ধরে অস্ট্রেলিয়াকে প্রতিনিধিত্ব করতে পারা এবং সর্বকালের সেরা ক্রিকেটারের সাথে ও বিপক্ষে খেলতে পারা অবিশ্বাস্য সম্মানের। দেশের হয়ে সর্বোচ্চ ১০৩টি টি-টোয়েন্টি খেলেছেন ফিঞ্চ। এরমধ্যে ৭৬টি টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার অধীনে ৪০টিতে জয়, ৩২টি হার, ১টি টাই ও ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়।

টি-টোয়েন্টি ফরম্যাটে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রানের মালিক  ফিঞ্চ। ১৯টি হাফ-সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরিতে ৩১২০ রান করেছেন তিনি। ২০১৮ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন ফিঞ্চ। ৭৬ বল খেলে ১৬টি চার ও ১০টি ছক্কায় ১৭২ রান করেছিলেন এই ডান-হাতি ব্যাটার। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রুপ-১এ ব্রিজবেনে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে থাকলো ফিঞ্চের। ঐ ম্যাচে ৪৪ বলে ৬৩ রান করেছিলেন তিনি। ইনজুরির কারনে আফগানিস্তানের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে খেলতে পারেননি ফিঞ্চ। অস্ট্রেলিয়ার হয়ে ৫টি টেস্ট ও ১৪৬টি ওয়ানডে খেলেছেন ৩৬ বছর বয়সী ফিঞ্চ। টেস্টে ২৭৮ রান ও ওয়ানডেতে ৫৪০৬ রান করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিয়মিত খেলা চালিয়ে যাবেন ফিঞ্চ।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page

error: sorry please