29th, September, 2021, 3:57 am

কাবুলের সঙ্গে পুনরায় বাণিজ্যিক ফ্লাইট চালু করছে পাকিস্তান

ডেস্ক সংবাদ : আগামী সপ্তাহ থেকে আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করতে যাচ্ছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে আফগানিস্তানের রাজধানী কাবুলে বাণিজ্যিক বিমান চলাচল করবে বলে শনিবার এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন। গত মাসে তালেবান ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো কোনো দেশ কাবুলের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট চালু করতে যাচ্ছে।

তালেবান দেশের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই আফগানিস্তান ছাড়ার হিড়িক শুরু হয়। অন্যান্য দেশের নাগরিকদের পাশাপাশি আফগান নাগরিকরাও দেশ ছাড়তে শুরু করেন। ফলে বিমানবন্দরে অস্থিরতা শুরু হয় এবং বেশ ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। কাবুল বিমানবন্দর দিয়ে প্রায় এক লাখ ২০ হাজারের বেশি মানুষ দেশ ছাড়ার মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রত্যাহার কার্যক্রম শেষ হয়। ৩০ আগস্টের মধ্যে লোকজনকে সরিয়ে নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র যে ঘোষণা দিয়েছিল তারা সেই সময়ের মধ্যেই তাদের কাজ শেষ করতে বাধ্য হয়েছে।

এদিকে কাতারের প্রযুক্তিগত সহায়তায় পুনরায় কাবুল বিমানবন্দরের কার্যক্রম শুরু করেছে তালেবান। পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের মুখপাত্র আবদুল্লাহ হাফেজ খান এএফপিকে বলেন, ফ্লাইট পরিচালনার জন্য আমরা সব প্রযুক্তিগত ছাড়পত্র পেয়েছি। আগামী ১৩ সেপ্টেম্বর ইসলামাবাদ থেকে কাবুলে আমাদের প্রথম বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু হবে। তিনি জানিয়েছেন, চাহিদার ওপর ভিত্তি করে ফ্লাইট বাড়ানো হতে পারে।

তিনি বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত বিভিন্ন মানবাধিকার সংস্থা এবং সাংবাদিকদের কাছ থেকে ফ্লাইট পরিচালনার জন্য অনেক অনুরোধ এসেছে। গত দু’দিন ধরে কাতার এয়ারওয়েজ কাবুলের বাইরে দুটি চার্টার ফ্লাইট পরিচালনা করছে। এদের মধ্যে অধিকাংশই বিদেশি এবং আফগান নাগরিকদের বহন করে নিয়ে যাওয়া হয়েছে। যারা সময়সীমার মধ্যে দেশ ছাড়তে পারেননি তারা এসব ফ্লাইটে করে আফগানিস্তান ছাড়ছেন।

Please share this news ..
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page