আজ [bangla_date], [english_date]

উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ফেল থেকে পাস ৭৬

নিজস্ব প্রতিবেদক :  ২০২২ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। এবার ১২ হাজার ২৩ জন শিক্ষার্থী ৩৯ হাজার ৪৪টি বিষয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে। এর মধ্যে ৭৭৭টি উত্তরপত্র পরিবর্তন হয়েছে। সেইসাথে ফেল থেকে পাস করেছে ৭৬ জন। তবে এবার ফেল থেকে জিপিএ ৫ কেউ পায়নি বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ। শুক্রবার (১০ মার্চ) শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

গতবারের তুলনায় এবার পুনঃনিরীক্ষণের আবেদন কম হওয়ায় ফলাফল পরিবর্তনে ব্যবধান দেখা গেছে। গতবার ১৩৯ জনের ফল পরিবর্তন হয়েছে। যদিও অন্যান্য বছরের চেয়ে ২০২২ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার এবং জিপিএ দুটোই কমেছে। ফলাফল পুনঃনিরীক্ষণের পর এবার গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ-৫ পেয়েছে ৫৭ জন এবং গ্রেড পয়েন্ট বেড়েছে ৩৫৭ জনের। আবার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে মোট নম্বর বেড়েছে কিন্তু গ্রেড পয়েন্ট বাড়েনি এমন পরীক্ষার্থীর সংখ্যা ৩৯০ জন। গ্রেড পরিবর্তন হয়েছে কিন্তু সিজিপিএ পরিবর্তন হয়নি এমন সংখ্যা ৭১জনের।

এছাড়া পুনঃনিরীক্ষণে উত্তরপত্রের নম্বর পরিবর্তন হয়েছে ৭৪৭ জনের। সিজিপিএ পরিবর্তন হয়েছে ২৮৬ জনের। নম্বর পরিবর্তন হলেও ফেল থেকে ফেল রয়ে গেছে ১৪৪ জনের। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, গত ৯ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন জমা নেওয়া হয়। ফলাফল পুনঃনিরীক্ষণে ফেল থেকে পাস করেছে ৭৬ জন পরীক্ষার্থী। প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর চট্টগ্রাম বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮৯ হাজার ৬২ জন। পাসের হার ৮৯ দশমিক ৩৯ শতাংশ।

Comments are closed.

     More News Of This Category

follow us on facebook page